পরিবেশবাদীদের সত্যিকারের হিরো মঙ্গোল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা চেঙ্গিস খান !

পরিবেশবাদীদের সত্যিকারের হিরো মহান মঙ্গোল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা খানদের খান দ্যা গ্রেট খান চেঙ্গিস খান !

💥পরিবেশবিদ চেঙ্গিস খান!

গ্রেট খান চেঙ্গিস খানের নিষ্ঠুরতা হত্যাযজ্ঞ পৃথিবীর ইতিহাসে এক অমোঘ কালো অধ্যায় ।তবে এর একটা উল্টো দিকও রয়েছে।১৯৯৫ সালের ৩১শে ডিসেম্বর আমেরিকার নেতৃস্হানীয় সংবাদপত্র ‘ওয়াশিংটন পোস্ট~ এবং টেলিভিশন নিউজ চ্যানেল সিএনএন গত এক হাজার বছরের সবচাইতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসাবে চেঙ্গিস খানকে ~ম্যান অব দ্য মিলেনিয়াম- হিসাবে নির্বাচিত করে । সাম্রাজ্য বিস্তারে চেঙ্গিস খান যে হত্যাযজ্ঞ চালান, এতে অনেক এলাকা মানবশূন্য হয়ে পড়ে ।

ওই এলাকাগুলোতে কৃষিজমি ও বসতবাড়িতে গাছপালা জন্মে ক্রমে তা বনজঙ্গলে পরিণত হয় । অনেক এলাকা হয়ে যায় গহিন অরণ্য। এসব বনজঙ্গলের গাছপালা বায়ুমণ্ডল থেকে বিপুল পরিমাণ পরিবেশ দূষণকারী কার্বন ডাই-অক্সাইড শুষে নেয় । চেঙ্গিস খান নিজের অগোচরে যে প্রক্রিয়ায় পরিবেশ রক্ষায় সহায়ক ভূমিকা পালন করছেন, তা অবশ্যই গবেষকদের কাছে গ্রহণযোগ্য নয়। তবে পরিবেশবিদদের মতে, চেঙ্গিস খানের এই প্রক্রিয়াই পরিবেশ শীতলরাখার ক্ষেত্রে প্রথম মানবসৃষ্ট উপায় ।

তবে ৭০ কোটি টন কার্বন হ্রাস পাওয়ার বিষয়টি শুনতে যত চমকপ্রদ মনে হচ্ছে, ঘটনা আসলে তেমন গুরুত্বপূর্ণ কিছু নয় । কারণ আধুনিক বিশ্বে এক বছরে যে পরিমাণ পেট্রল পুড়ছে তাতে করে ৭০ কোটি টনেরও বেশি কার্বন প্রতি বছর পৃথিবীতে নিঃসরিত হচ্ছে ক্রমাগত।

সুতরাং চার কোটি মানুষ হত্যা করে পৃথিবীর জলবায়ুর উন্নয়নে সত্যিকার অর্থে তেমন কোনো ভূমিকাই রাখতে পারেননি চেঙ্গিস খান। তবে এমন অদ্ভুত প্রক্রিয়ায় পরিবেশ রক্ষায় ভূমিকা না রাখাই শ্রেয়।। এতদিনে আমরা শিখে গেছি 'মানুষের চেয়ে বড় কিছু নাই নহে কিছু মহীয়ান'।

"সংগ্রহীত"

Tags: Blogs

Post a Comment

0 Comments

Skip to main content